চাঁপাইনবাবগঞ্জ | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
ভূমিহীন ও গৃহহীনমুক্ত হতে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের অন্যতম উপজেলা গোমস্তাপুর। হাসি ফুটবে ৭৫টি পরিবারের মুখে।

মুক্ত হতে যাচ্ছে গোমস্তাপুরে ভূমিহীন ও গৃহহীন

এম এ করিম/স্টাফ রিপোর্টার | প্রকাশিত: ২০ মার্চ ২০২৩ ০৪:০২

এম এ করিম/স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ২০ মার্চ ২০২৩ ০৪:০২

এরইমধ্যে ১ম, ২য় ও ৩য় পর্যায়ে ৬৫৮টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমিসহ ঘর হস্তান্তর করা হয়েছে।

ভূমিহীন ও গৃহহীনমুক্ত হতে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলা । হাসি ফুটবে আরোও ৭৫টি পরিবারের মুখে। আগামী বুধবার (২২ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন ৪র্থ পর্যায়ের ৭৫টি ঘর। এরমধ্য দিয়ে গোমস্তাপুর হবে ভূমিহীন-গৃহহীনমুক্ত উপজেলা।

উপজেলার গৃহহীন‘রা রয়েছেন সেই আনন্দঘন দিনের অপেক্ষায়। উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার’এ শ্লোগানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় উপজেলা টাস্কফোর্স কমিটির তালিকা অনুযায়ী চাঁপাইনবাবগঞ্জের ‘ক শ্রেণি’ভুক্ত ভূমিহীন ও গৃহহীন ৭৩৩টি পরিবারকে পুনর্বাসনের উদ্যোগ গ্রহণ করেছে গোমস্তাপুর উপজেলা প্রশাসন।

এরইমধ্যে ১ম, ২য় ও ৩য় পর্যায়ে ৬৫৮টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমিসহ ঘর হস্তান্তর করা হয়েছে। ৪র্থ পর্যায়ে আরও ৭৫টি ঘর আগামী ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন। এরআগে পুনর্বাসিত ৬৫৮টি পরিবারের সঙ্গে কথা বলে জানা যায়, ঘর পাওয়ার আগে তারা অনেকেই অনাহারে-অর্ধাহারে দিনযাপন করতেন। তারা বর্তমানে সুখে শান্তিতে বাস করছেন।

মাননীয় প্রধানমন্ত্রী তাদের জন্যে নতুন ঘরের ব্যবস্থা করেছেন, শিখিয়েছেন নতুন করে বাঁচতে। অনেকেই ঘরের আঙিনায় শাকসবজির চাষাবাদ শুরু করছেন। কেউ কেউ হাঁস-মুরগি প্রতিপালনে জীবিকা নির্বাহ করছেন। এসব মানুষের মুখে হাসিই জানান দেয় তারা ভালো আছেন।কষ্টের দিনগুলো পার করে এসেছেন।
এ বিষয়ে গোমস্তাপুর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন জানান, হালনাগাদকৃত তালিকা অনুযায়ী মোট ৭৩৩টি পরিবার পুনর্বাসনের মাধ্যমে প্রধানমন্ত্রীর ঘোষণার মধ্য দিয়ে গোমস্তাপুর উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা হতে যাচ্ছে।

মহতী এই কাজের সাথে সরাসরি সম্পৃক্ত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।
গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ন রেজা জানান, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া উপহারের ছোঁয়ায় গোমস্তাপুর উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত হতে যাচ্ছে। আর এসব আশ্রহীন মানুষগুলো পেয়েছে তাদের ‘স্বপ্নের ঠিকনা’। যা পৃথিবীর বুকে এক বিরল দৃষ্টান্ত স্থাপন হতে যাচ্ছে।

চাঁপাইনবাবগঞ্জ ২ আসনের সংসদ সদস্য জিয়াউর রহমান জানান, জাতির পিতা স্বপ্ন দেখতেন সোনার বাংলার প্রতিটি মানুষ খুঁজে পাবে নিরাপদ আশ্রয়। আশ্রয়ণ প্রকল্প যেন সেই নিরাপদ আশ্রয়ের চুড়ান্ত রূপ।প্রধানমন্ত্রীর মমতামাখা এ প্রকল্প আজ হাসি ফোটাচ্ছে লাখো মানুষের মুখে।প্রতিশ্রতি অনুযায়ী উপজেলার ভূমিহীন ও গৃহহীন মানুষগুলো বিভিন্ন দিকের সুফল পেতে শুরু করেছে



আপনার মূল্যবান মতামত দিন: