চাঁপাইনবাবগঞ্জ | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
কৃষক বৈশাখী প্রখর তাপদাহ মাথায় নিয়ে শ্রমিকের সাথে সোনালী ধান ঘরে তুলতে ব্যস্ত হয়ে উঠেছেন চাঁপাইনবাবগঞ্জের কৃষক-কৃষাণীরা।

বোরো ধান ঘরে তুলতে ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষকরা।

এ.ক/স্টাফ রিপোর্টার | প্রকাশিত: ১ মে ২০২৩ ০৩:২৫

এ.ক/স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ১ মে ২০২৩ ০৩:২৫

 চলতি মৌসুমে ইরি-বোরো ধান কাটার দৃশ্য।

চাঁপাইনবাবগঞ্জে চলতি মৌসুমে ইরি-বোরো ধান কাটা শুরু হয়েছে। দিগন্ত বিস্তৃত মাঠে বৈশাখী বাতাসে দোল খাচ্ছে সোনালী রঙের ধান। নতুন ধানে হাসি ফুটেছে কৃষকের মুখে। এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে এ জেলায়। কৃষক বৈশাখী প্রখর তাপদাহ মাথায় নিয়ে শ্রমিকের সাথে সোনালী ধান ঘরে তুলতে ব্যস্ত হয়ে উঠেছেন চাঁপাইনবাবগঞ্জের কৃষক-কৃষাণীরা।

চলছে বোরো ধান কাটার উৎসব। ধান মাঠ ও ডোবা বিল থেকে গরুগাড়ী, মহিষ জোঁয়াল ঘাড়ে কাঠের চাক্কায় কাঁদা মাড়িয়ে এ জেলার চর, পাথার ও গঞ্জসহ ভারতীয় সীমান্ত থেকে বোরো ধান কেটে বাড়ির আঙিণায় উঠানোর মহাব্যস্ত সময় পার করছে কৃষক। কষ্টার্জিত ধান কর্তনে মাঠে মাঠে ঝরছে কৃষকের ঘাম। বোরো ধানের বাম্পার ফলনের আনন্দে ফসলের মাঠে ফুটে উঠে কৃষকের সোনাঝড়া হাসি। তবে কৃষকের এই হাসির আড়ালে দুশ্চিন্তাও লুকিয়ে আছে।

কালবৈশাখী নামক ঝড়হাওয়া ও শীলা বৃষ্টি সহ প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কায়। জেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে, বৈশাখের প্রখর রোদ্দুর ও তাপদাহ মাথায় নিয়ে কৃষকরা শ্রমিক নিয়োগ করে বোরো ধান কাটা, মাড়াই এবং ঘরে তোলার কাজে নিরন্তর সময় কাটাচ্ছেন। বিশেষ করে বৈরী আবহাওয়ার আশঙ্কায় মাঠে মাঠে ধান কাটতে ব্যস্ত হয়ে পড়েছেন কৃষক-কৃষাণীরা। অনুকূল আবহাওয়া, ফসলের মাঠে কৃষকের নিবিড় পরিচর্যা, সময়মতো সার, সেচ ও কীটনাশক প্রয়োগ এবং সর্বোপরি সৃষ্টিকর্তার বিশেষ অনুগ্ৰহে এ বছর এমন ফলন হয়েছে বলে মনে করছেন কৃষকরা।

এদিকে, ধান মাড়াই শেষে গোলায় তোলা নিয়ে মহাব্যস্ত কৃষকবধূরাও। এ যেন কৃষকদের সারা বছরের স্বপ্ন বুনা কষ্টে উপার্জিত বোরো ফসল ঘরে তোলার অন্যরকম এক আনন্দ।

এবার কৃষক ধানের দামও পাচ্ছেন অনেকটা নিজের মত করে। বোরো ফসলের ওপর পুরোপুরি নির্ভরশীল এ জেলার কৃষক। এবছর ধানের ফলন ও দাম দুটোই ভালো পাওয়ায় কৃষকরা আনন্দিত। এবার ঠিকমতো ধান ঘরে তুলতে পারলে অনেকাংশই লাভবান হবেন কৃষক।



আপনার মূল্যবান মতামত দিন: