ঢাকা সোমবার, ১৯শে এপ্রিল ২০২১, ৭ই বৈশাখ ১৪২৮


চাঁপাইনবাবগঞ্জে গাছে গাছে টইটুম্বর মুকুল ফুলে!


প্রকাশিত:
১ মার্চ ২০২১ ০৯:১১

আপডেট:
১ মার্চ ২০২১ ০৯:১৮

এম এ করিম, নিউজ ডেস্কঃ আমের রাজ্য চাঁপাইনবাবগঞ্জ আম গাছের ভরপুর মুকুল দেখলেই বুঝা যায় চাঁপাইনবাবগঞ্জ জেলার আম গাছের আম ফসলের স্থায়ী বসবাস।

সময়ের কালক্রমে ঋতু পরিবর্তনের সাথে সাথেই ফুটতে থাকে সকল ফল জাতীয় গাছের মুকুল ফুল। অন্যান্য জেলার পরিবর্তে চাঁপাইনবাবগঞ্জের আম গাছের আম জাতীয় ফসলের মুকুল ফুল আগাম ফুটতে দেখা যায়।এতে করে কৃষক অপার সম্ভাবনা ও হাসি মুখ নিয়ে অাম ফসলের মুকুল পরিচর্যায় অধিক সময় ব্যয় করছেন আম চাষীরা।

এদিকে, আমগাছের পরিপূর্ণ মুকুল ফুল ফুটাই ফুল থেকে আম গুটি টিকিয়ে রাখতে আম গাছের সার ও সেচ ব্যবস্থা থেকে শুরু করে ভিন্ন মাত্রায় সংরক্ষণ ও পরিচর্যা পদ্ধতি ব্যবহার করতে দেখা যায়।

শীতের বিদায়ী বার্তা জানান দিচ্ছে চাঁপাইনবাবগঞ্জের সুমিষ্টঘ্রাণ অাম ফসলের সঞ্চয় ও তার আমেজ সম্ভার নিয়ে।চলতি মৌসুমে শুধু আম-ই নয় এসময় আম জাম কাঁঠাল ও লিচু গাছের মুকুল আসে, আর মুকুলের ঘ্রাণে শনশন শব্দে মন ভরিয়ে তুলে মৌমাছিরা।

প্রকৃতির বাঁধনে ফুলের বনে অলিরা গুনগুন শব্দে দল বেঁধে ছুটে আছে মধু সংগ্রহে ওদের গুনঞ্জনে মুখরিত করে তুলে গ্রাম বাংলার চারদিক।

এদিকে, প্রজাপতিরাও আপন মনে রঙিন পাখা মেলে উড়ে বেড়ায় মনের সুখে। এসময় তরমুজ বাঙ্গি সহ বিভিন্ন মুখরোচক স্বাধের ফলফলারিতে ভরে উঠে গ্রামের মাঠ ঘাট।

প্রকৃতির নিয়মে চলতি মৌসুমে ফুটতে থাকে আম জাম কাঁঠাল লিচু ইত্যাদি নাম না জানা অসংখ্য সব ফল গাছের মুকুল ফুল। প্রকৃতির বারিধারায় মৌসুমি ফল জাতীয় গাছে গাছে টইটুম্বর মুকুল ফুলে। আর তাই এমন গাছের গাঁ ঘেঁষে ও তার পাশ দিয়ে গেলে অন্যরকম স্বাদ অনুভব পায়।

মুকুল ফুলের মনোরম সুমিষ্টঘ্রাণের অপরিপক্ব গন্ধের ভনভন শব্দে ছুটে আসে দলবেঁধে মৌমাছির গুণগ্রাহীরা। আম গাছের মুকুল ফুলের শুধুমাত্র চোখের স্বাদ-ই নয় বরং রঙ গন্ধ ও তার অনুভব অন্যরকম স্বাদ। সম্প্রতি চাঁপাইনবাবগঞ্জ জেলার পাড়া গ্রামের মাঠে ঘাটে যতদূর চোখ যায় দেখা যায় প্রকৃতির চির সবুজ শ্যামল আম গাছের সোনালী বর্ণের আমের অপরিপক্ব মুকুল ফুল।

এদিকে, চলমান মৌসুমে সকাল থেকে ফাল্গুনি বাতাসে মুকুল ফুলের ঘ্রাণ ভেসে বেড়ায় গ্রামের পথঘাটে। এছাড়াও বসন্তের বাতাসে বিকাল থেকে সন্ধ্যা বেলার হালকা শীতের হিমেল হাওয়ায় চাঁপাইনবাবগঞ্জের আম গাছের মুকুল ফুলের মৌ মৌ গন্ধে মুখরিত গ্রামবাংলার চারদিক। সময়ের তারতম্যে মৌসুমি তার রুপকে সাজায় ফুল ও ফলের সৌরভময়ী অপার সম্ভাবনা দিয়ে।



আপনার মূল্যবান মতামত দিন: