ঢাকা বুধবার, ২২শে সেপ্টেম্বর ২০২১, ৭ই আশ্বিন ১৪২৮

ভাদ্রের রাধা তীথিতে আদিবাসীদের " করমা উৎসব " উদযাপন


প্রকাশিত:
১৫ সেপ্টেম্বর ২০২১ ০৫:৩০

আপডেট:
২২ সেপ্টেম্বর ২০২১ ০৩:০৪

নিউজ ডেস্কঃ চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার আদিবাসী সাঁওতাল অধ্যাসিত দেওপুরা ইউনিয়নে আজ(১৪ সেপ্টঃ) মঙ্গলবার ভাদ্রের রাধা তিথীতে করমা উৎসবে মেতে উঠেছিলো সাঁওতাল অধ্যাসিত দেওপুরা আদিবাসী গ্রাম।

আদিবাসী ছাত্র পরিষদ সম্মিলিত ভাবে প্রতিবছর আয়োজন করে এই করমা উৎসব।


আদিবাসীরা তাদের জাতিসত্বার প্রাচীন ঐতিহ্য, সংস্কৃতি এ প্রজন্মের কাছে তুলে ধরতে এবং বাঁচিয়ে রাখতে প্রতিবছর এ উৎসবের আয়োজন করা হয় বলে জানান উৎসব আয়োজকদের সমন্বয়কারী আদিবাসী ছাত্র পরিষদের জেলা শাখার সহ সাংগঠনিক সম্পাদক মানিক রাই।


দেওপুরা গ্রামের আদিবাসী নারী সরোদা রাই(৬৫) বলেন,আমাদের কুমারী মেয়েরা ভাদ্রের রাধা তীথিতে উপোস থাকে এবং বাড়ির উঠানে করমা গাছের ডাল পুঁতে রাখা হয় তাতে লাগানো থাকে শাপলা শালুক সহ নানা ধরনের ফুল। মাদল বাজিয়ে নেচে গেয়ে করমা উৎসবের কাহিনী, গীত গেয়ে আনন্দে মেতে উঠে সববয়সী আদিবাসীরা।


পরে পুজা শেষে পুকুরে করমা গাছ বিসর্জন দেওয়া হয় ।
বাড়িতে দাওয়াত করে আত্মীয় স্বজন,পড়শীদের তাল পিঠা,দুধ পিঠা সহ নানান ধরনের খাবার দিয়ে আপ্যায়ন করা হয়।


উৎসবে উপস্থিত বাংলাদেশ আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভাপতি নকুল পাহাল বলেন,আদিকাল থেকে সব তীথিতেই করমা উৎসব প্রতিটি আদিবাসী গ্রামে খুব আনন্দঘন পরিবেশে উদযাপন করা হত,নানা কারনে আজ তা হারিয়ে যেতে বসেছে, তাই আমরা ভাদ্রের রাধা তীথিতে আমাদের আদিবাসী সংস্কৃতি, ঐতিহ্য সম্মিলিত ভাবে এ উৎসব কে আদিবাসী সহ বিশ্ব দরবারে ছড়িয়ে দিতে আমরা আমাদের দেওপুরা গ্রামের স্কুল মাঠে আয়োজন করেছি।


দেওপুরা উচ্চ বিদ্যালয় মাঠে দুপুর থেকে বৃষ্টি উপেক্ষা করে আদিবাসী সহ সব ধর্মের মানুষের ঢল নামে।জেলার নাচোল গোমস্তাপুর ছাড়াও পার্শ্ববর্তী জেলার নওগাঁর সাপাহা,নিয়ামত পুর সহ বিভিন্ন উপজেলার ৮ টি আদিবাসী দল মাদল, কাঁসা জুড়ি বাজিয়ে নেচে গেয়ে উৎসব কে প্রানবন্ত করে তুলে। এছাড়া উৎসবে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেও পুরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান লিয়াকত আলী খান,সংরক্ষিত মহিলা ওর্য়াড কাউন্সিলর শওকাত আরা, আদিবাসী ছাত্র পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক দীলিপ পাহান,রাজশাহী বিশ্বিবদ্যালয় শাখার সদস্য কাজল পাড়ে প্রমূখ।



আপনার মূল্যবান মতামত দিন: