চাঁপাইনবাবগঞ্জ | মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রামের (অনার্স, ডিগ্রী কোর্স) ভর্তি পরীক্ষার আবেদন আজ থেকে শুরু।

ঢাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু আজ

হ.আ/রিপোর্টার | প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ০২:৫৩

হ.আ/রিপোর্টার
প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ০২:৫৩

সংগৃহিত ছবি

শিক্ষা ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রামের (অনার্স, ডিগ্রী কোর্স) ভর্তি পরীক্ষার আবেদন আজ থেকে শুরু।

আজ সোমবার (২৭ফেব্রুয়ারি) শিক্ষার্থীরা অনলাইন মাধ্যমে  বিকাল ৪ টার পর আবেদন করতে পারবেন।

ঢাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.  মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রসাশনিক ভবনে অধ্যাপক আদ্বুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই অনলাইন ভর্তির কার্যক্রম উদ্বোধন করেন। অনলাইনের মাধ্যমে আবেদন করা যাবে আগামী ২০ মার্চ পর্যন্ত। আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তির ক্ষেত্রে বিভিন্ন কোটার সঙ্গে ট্রান্সজেন্ডার( তৃতীয় লিঙ্গ) কোটা অন্তর্ভুক্ত করা হয়েছে।

সাধারণ ভর্তি কমিটির পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৮ এপ্রিল থেকে ২৯ এপ্রিল সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর একঘন্টা পূর্ব পর্যন্ত ভর্তির প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

এবার চারটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইউনিট গুলো হলো কলা, আইন, ও সামাজিক  বিজ্ঞান ইউনিট', বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট।

আগামী ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হবে এবারের ভর্তি। এছাড়া ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট,  ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সকল ইউনিটের পরিক্ষা বেলা ১১ টা থেকে দুপুর সারে ১২ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। চারুকলা ইউনিট ছাড়া অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা গতবারের মত ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে  অনুষ্ঠিত হবে।

আবেদনের যোগ্যতা ও মানবন্টন ---

সাধারণ ভর্তি কমিটির সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪ টি ইউনিটে আবেদনের যোগ্যতা ও পরীক্ষার মানবন্টনের বিষয়েও সিন্ধান্ত হয়।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে  বলা হয়, এবারের ভর্তি পরীক্ষায় অংশ নিতে হলে  আবেদনকারিদের  নূন্যতম যোগ্যতা হিসেবে ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত মাধ্যমিক (এসএসসি)   সমমান এবং ২০২২ সালের উচ্চমাধ্যমিক এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।


বিজ্ঞান ইউনিট এর জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষার চতুর্থর বিষয়সহ জিপিএর যোগফল নূন্যতম ৮ ও  আলাদা ভাবে ৩.৫০; কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট এর জন্য দুই জিপিএর যোগফল নূন্যতম ৭.৫০ ও আলাদাভাবে ৩; ব্যবসায় শিক্ষা ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির জিপিএর যোগফল নূন্যতম ৭.৫০ ও আলাদাভাবে ৩ এবং চারুকলা ইউনিটের জন্য জিপিএর যোগফল নূন্যতম ৬.৫০ ও আলাদাভাবে ৩ থাকতে হবে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী চারুকলা ইউনিট ছাড়া  অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষায় এবার ৬০ নাম্বারে বহুনির্বাচনি ও ৪০ নাম্বারে লিখিত পরীক্ষা হবে। শুধু চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নাম্বারের বহুনির্বাচনী ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা হবে । চারুকলা ইউনিটের বহুনির্বাচনি পরীক্ষার জন্য  ৩০ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় থাকবে।

অন্যান্য ইউনিটের বহুনির্বাচনি পরীক্ষার জন্য ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট ঠিক করা হয়েছে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নাম্বারের  ভিত্তিতে  শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং এসএসসি বা সমমান ও উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলের উপর থাকবে ২০ নম্বর।

২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রথমবর্ষ স্নাতক (সম্মান)  শ্রেণি পরিবর্তন করে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রাম নাম করন করা হয়েছে। বিশ্বের উন্নত বিভিন্ন নাম  করা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে এই নামকরণ করা হয়েছে। 



আপনার মূল্যবান মতামত দিন: