চাঁপাইনবাবগঞ্জ | মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
২০২৪ সালের পাঠ্যবইয়ের চাহিদা পাঠানোর নির্দেশ দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

২০২৪ সালের বিনা-মূল্যে পাঠ্যবইয়ের চাহিদা পাঠাতে নির্দেশ

হ.আ/রিপোর্টার | প্রকাশিত: ৭ মার্চ ২০২৩ ০৬:৫৭

হ.আ/রিপোর্টার
প্রকাশিত: ৭ মার্চ ২০২৩ ০৬:৫৭

প্রতিকী ছবি

২০২৪ সালের পাঠ্যবইয়ের চাহিদা পাঠানোর নির্দেশ দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। নির্ধারিত সার্ভারে লগইন করে এই চাহিদার তথ্য জানাতে হবে জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাগণকে।

আগামী ৭ মার্চের মধ্যে জেলা ও উপজেলা বা থানা শিক্ষা অফিস থেকে এই চাহিদা পাঠাতে হবে। এরপর ৯ মার্চ জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে এবং ১২ মার্চ আঞ্চলিক উপপরিচালকরা এই চাহিদা অনুমোদন দেবেন।

রোববার (৫ মার্চ) থেকে পাঠ্যবইয়ের এই চাহিদা দাখিল শুরু হয়েছে। নির্ধারিত দিনের মধ্যে পাঠ্যবইয়ের চাহিদা অনলাইনে ইনপুট করতে মাঠ পর্যায়ের জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে অধিদফতর।

এ বিষয়ে এনসিটিবি থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ২০২৪ শিক্ষাবর্ষে বিভিন্ন স্তরের পাঠ্যপুস্তকের চাহিদা সব শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করে মাঠপর্যায় থেকে অনলাইনে দাখিল ও অনুমোদন করে পাঠানোর জন্য সব জেলা ও উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে বলা হলো।

জানা গেছে, নির্ধারিত সার্ভারে (www.textbook.gov.bd/brs) পাঠ্যবইয়ের চাহিদা দাখিল করতে হবে। এরমধ্যে ৫ মার্চ থেকে ৭ মার্চ জেলা ও উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে চাহিদা দাখিল করতে হবে। পাশাপাশি ৯ মার্চ চাহিদা অনুমোদন দেবেন জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা। সবশেষ ১২ মার্চ আঞ্চলিক উপপরিচালকদের চাহিদা দাখিল করতে হবে।

এনসিটিবি জানিয়েছে, জেলা, উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা অফিস ছাড়া অন্য কোনো অফিস বা এনসিটিবিতে হার্ডকপি বা অনলাইনে বা ই-মেইলে চাহিদার সফটকপি পাঠানোর প্রয়োজন নেই। অতিরিক্ত চাহিদা দেওয়া যাবে না। ২০২৩ খ্রিষ্টাব্দে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি ও শিক্ষার্থীর সংখ্যা ও শিক্ষা প্রতিষ্ঠানের পাঠ্যপুস্তকের হিসাব দ্রুত অনলাইনে এনসিটিবিতে পাঠাতে হবে।



আপনার মূল্যবান মতামত দিন: