চাঁপাইনবাবগঞ্জ | মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
তিনি জানান, চলমান আন্দোলন নিয়ে শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আগামীকাল থেকে ক্লাস ও পরীক্ষায় ফিরছে রাবি শিক্ষার্থীরা

হ.আ/রিপোর্টার | প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩ ০৩:৩৭

হ.আ/রিপোর্টার
প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩ ০৩:৩৭

সংগৃহিত ছবি

শিক্ষার্থীদের সব দাবি মেনে নিয়ে আগামীকাল মঙ্গলবার থেকে যথারীতি নিয়মে চলবে ক্লাস-পরীক্ষা। সোমবার (১৩ মার্চ) দুপুর দেড় টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের প্রেস কনফারেন্স রুমে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তিনি জানান, চলমান আন্দোলন নিয়ে শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তিনি বলেন, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে আমাদের শিক্ষার্থীদের উপর কতিপয় স্থানীয় লোকজন যেভাবে চড়াও হয়েছিলো তার তীব্র নিন্দা জানাচ্ছি আমরা। শিক্ষার্থীদের সাথে স্থানীয়দের সংঘর্ষ বৃহৎ আকার ধারণ করলে আমরা ১২-১৩ মার্চ দু’দিন ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করেছিলাম। আমাদের শিক্ষার্থীদের শান্তিপ্রিয়। তারা আমাদের কাছে কিছু দাবি জানিয়েছে। আমরা সে দাবিগুলো মেনে নিয়েছি তারাও ঘরে ফিরে গেছে। এখন ক্যাম্পাস শান্ত রয়েছে। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি আগামীকাল থেকে আবারও যথারীতি নিয়মে চলবে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা।


উপাচার্য বলেন, ছাত্রদের ৬ দফা দাবির বেশিরভাগই মানা হবে। শিক্ষার্থীদের নিরাপত্তায় ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ সীমিত থাকবে। সন্ধ্যা ৬টার পর ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ নিষিদ্ধ করা হবে। এ ছাড়াও ক্যাম্পাসের বাইরে অবস্থান করা শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে মেস মালিকদের সঙ্গে আলোচনায় বসবে প্রশাসন। ১০ তলা আবাসিক হল নির্মাণ সম্পন্ন হলে আবাসিক হলের আসন বাড়লে সংকট কিছুটা কমবে বলেও জানান তিনি।


আমরা ইতোমধ্যে পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছি। এ কমিটি সব বিষয়ে খুঁটিয়ে দেখবেন এবং আমাদেরকে প্রতিবেদনে জমা দিবেন। আমরা ইতোমধ্যে অজ্ঞাতনামা ৫০০ জনের নামে মামলাও করেছি।


এসময় বহিরাগত প্রবেশ নিষেধাজ্ঞাও জারি করেন বিশ্ববিদ্যালয়ের এ উপাচার্য। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের আমাদের বিশ্ববিদ্যালয়ের বহিরাগতদের বেশি দৌরাত্ম বেড়ে গেছে। ক্যাম্পাসে মাইকিং করে বহিরাগত প্রবেশ নিষেধাজ্ঞা জারি করা হবে। সন্ধ্যার পর থেকে কোনো বহিরাগত ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে না। শিক্ষার্থীদের চলাচলের ক্ষেত্রেও তাদের আইডি কার্ড দেখাতে হবে। শিক্ষার্থীদেরকে আইডি কার্ড সাথে নিয়ে চলাচল করার পরামর্শ দেন তিনি।বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত গেইট থাকার এমন সমস্যাগুলো সৃষ্টি হচ্ছে। আমরা গেইটের সংখ্যা কমিয়ে আনার জন্য কাজ করছি।



উল্লেখ যে, গত শনিবার (১১ মার্চ) সন্ধ্যায় বাস ভাড়া নিয়ে দ্বন্দ্বের জেরে বিনোদপুর বাজারের ব্যবসায়ীসহ স্থানীয়দের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দফায় দফায় সংঘর্ষ হয়। এতে উভয়পক্ষের দুই শতাধিক আহত হন। তাদের মধ্যে ৯২ শিক্ষার্থী রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।



আপনার মূল্যবান মতামত দিন: