ঢাকা বুধবার, ২২শে সেপ্টেম্বর ২০২১, ৭ই আশ্বিন ১৪২৮


সংখ্যালঘুরা ভালো নম্বর পেলে আমার গর্ব হয়: তসলিমা


প্রকাশিত:
২৫ জুলাই ২০২১ ১১:০৭

আপডেট:
২২ সেপ্টেম্বর ২০২১ ০১:১৯

নিউজ ডেস্কঃ

ভারতের পশ্চিমবঙ্গে প্রকাশিত উচ্চমাধ্যমিক পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম হয়েছেন মুর্শিদাবাদের কান্দি হাইস্কুলের রুমানা সুলতানা। স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, পশ্চিমবঙ্গের ইতিহাসে কোনও মুসলিম ছাত্রীর উচ্চমাধ্যমিকে প্রথম হওয়া এই প্রথম। রুমানার এ সাফল্যের ভূয়সী প্রশংসা করেছেন নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন।

এক ফেসবুক স্ট্যাটাসে রুমানার সাফল্যের প্রশংসা করে তিনি লিখেছেন, পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়েছে রুমানা সুলতানা। কোনও মুসলিম মেয়ে হয়তো এই প্রথম উচ্চ মাধ্যমিকে সর্বোচ্চ নম্বর পেয়েছে।

তিনি লিখেন, পিছিয়ে থাকা মানুষ প্রতিযোগিতায় এগিয়ে থাকলে আমার বেশ আনন্দ হয়। সমাজের চোখে যারা ছোট জাত, সংখ্যালঘু, দুর্বল, দরিদ্র, শূদ্র- তারা যখন পরীক্ষায় ভালো নম্বর পায়, ভালো চাকরি পায়, খেলায় ভালো করে, লেখায় ভালো করে, সবাইকে ছাড়িয়ে যায় সব কিছুতে, আমার গর্ব হয়।

এদের সঙ্গে তসলিমা নিজের তুলনা করে লিখেন, চিরকালই আমি থাকি সবার পিছে, সবার নিচে, সবহারাদের মাঝে। আমিও তো ওদের মতোই, সর্বহারা, সংখ্যালঘু।

পশ্চিমবঙ্গের উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রকাশিত ফলাফলে দেখা গেছে, এ ছর মোট ৮ লক্ষ ১৯ হাজার ২০২ জন পরীক্ষা দিয়েছিলেন। পাশের হার ৯৭.৬৯ শতাংশ। ৩ লক্ষ ১৯ হাজার ৩২৭ জন পাশ করেছেন ফার্স্ট ডিভিশনে। এক থেকে দশের মধ্যে রয়েছেন মোট ৮৬ জন পরীক্ষার্থী। যার মধ্যে রুমানা সুলতানা ৫০০ নম্বরের মধ্যে সর্বোচ্চ ৪৯৯ নম্বর পেয়েছেন।



আপনার মূল্যবান মতামত দিন: