চাঁপাইনবাবগঞ্জ | রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
আমেরিকান জার্নাল অব ইনফেকশন কন্ট্রোলের মতে, কমোডের ঢাকনা খোলা রেখে ফ্লাশ করা উচিত নয়।

বাথরুম ব্যবহারের সময় আপনার এই অভ্যাসগুলি রয়েছে? সাবধান না হলেই বিপদ!

আ/স্টাফ রিপোর্টার | প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৩ ০১:৩৫

আ/স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৩ ০১:৩৫

সংগৃহিত ছবি

বাথরুমে টুথব্রাশ রাখবেন না
দাঁতের যত্নে সবাই সচেতন। অথচ বাথরুমের ভেতর অনেকে টুথ ব্রাশ রাখেন। কিন্তু টয়লেটের চার ফুট দূরত্বে টুথব্রাশ থাকা উচিত। কারণ টয়লেটের ভেতর জলীয় বাষ্পের পরিমাণ সবচেয়ে বেশি। ফলে টুথব্রাশে ব্যাকটেরিয়ার বাসা বাঁধার সম্ভাবনা অনেক বেশি। ব্রাশে ঢাকনা পরিয়ে রাখলে জীবাণুর বংশবৃদ্ধির সম্ভাবনা বাড়ে। এ জন্য শুকনো টুথব্রাশ রাখা উচিত।

কমোডের ঢাকনা খোলা রেখে ফ্লাশ করবেন না
আমেরিকান জার্নাল অব ইনফেকশন কন্ট্রোলের মতে, কমোডের ঢাকনা খোলা রেখে ফ্লাশ করা উচিত নয়। কারণ ঢাকনা বন্ধ না করে ফ্লাশ করার অর্থ জীবাণুকে চতুর্দিকে ছড়িয়ে পড়তে সাহায্য করা। পানি ফ্লাশ করার সঙ্গে সঙ্গে ভাইরাসের দখলে চলে আসতে পারে পুরো বাথরুম। তাই এই অভ্যাস আজই বদলান।

বাথরুমে বসে মোবাইল ফোন ব্যবহার করবেন না
অনেকেই টয়লেটের কমোডে বসে ফেসবুক, গুগল বা ইউটিউবে সময় কাটান। এটা কখনোই করা উচিত নয়। বিশেষজ্ঞদের মতে, বাথরুমের পরিবেশে দ্রুত বংশ বৃদ্ধি করে ব্যাকটেরিয়া। আবার ঠিকভাবে হাত না ধুয়ে পাশে রাখা ফোন ধরলে দ্রুত ছড়িয়ে পড়ে সালমোনেলা, ই কোলাই, সিগেলা ও ক্যামফাইলোব্যাকটরের মতো ব্যাকটেরিয়াগুলো।

বাথরুমের মেঝেতে খালি পায়ে হাঁটবেন না
অনেকে খালি পায়ে বাথরুম ব্যবহার করেন, যা মোটেও উচিত নয়। একজোড়া জুতা বা স্যান্ডেল নখে ছত্রাকের সংক্রমণ রোধসহ নানা সংক্রমণ এড়াতে সাহায্য করতে পারে। 



আপনার মূল্যবান মতামত দিন: