ঢাকা রবিবার, ২৩শে জানুয়ারী ২০২২, ১১ই মাঘ ১৪২৮


করোনা থেকে সেরে উঠে ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে শিশুরা


প্রকাশিত:
১৩ জানুয়ারী ২০২২ ১৮:২৪

আপডেট:
২৩ জানুয়ারী ২০২২ ২০:৪৫

করোনা থেকে সেরে উঠা শিশুদের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে দেখা দিচ্ছে ডায়াবেটিস। সম্প্রতি মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সিডিসি প্রকাশিত এক গবেষনায় এই তথ্য উঠে এসেছে।

করোনা থেকে সেরে ওঠার পর অনেক শিশুরই টাইপ-১ ও টাইপ-২ ডায়াবেটিস ধরা পড়ছে। ২০২০ এর মার্চ থেকে ২০২১ সালের জুন পর্যন্ত ১৭ লাখ শিশুর নমুনা পরীক্ষা করে এই তথ্য পাওয়া গেছে।

গবেষণায় দেখা যায় করোনা সংক্রমণ থেকে সেরে ওঠার ৩০ দিনের মধ্যে শিশুদের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় তিন গুণ বেড়ে যায়। আর যারা করোনায় আক্রান্ত হয়নি, কিন্তু শ্বাসতন্ত্রে জটিলতায় ভুগছে, তাদের চেয়ে করোনায় আক্রান্ত শিশুদের ডায়াবেটিসের ঝুঁকি দ্বিগুণের বেশি।

হেলথ ভ্যারাইটির তথ্য বলছে, করোনা আক্রান্ত প্রতি একশ শিশুর মধ্যে ৩১ জনের দেহে ডায়াবেটিস শনাক্ত হয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, করোনা ভাইরাস সাধারণত অগ্নাশয়ের কোষকে আক্রান্ত করে। আর এতে ব্যাহত হয় শরীরে ইনসুলিনের স্বাভাবিক সরবরাহ।

তারা আরো জানান, কারো কারো ‘ডায়াবেটিক কিটোঅ্যাসিডোসিস’ দেখা যাচ্ছে। এতে রক্তে উপস্থিত শর্করা থেকে শক্তি তৈরির জন্য প্রয়োজনীয় ইনসুলিন যথেষ্ট পরিমাণে তৈরি হয় না।

গবেষকরা জানান, করোনার পর টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত শিশুরা দীর্ঘমেয়াদে ভুগবে কি না কিংবা সময়ের সঙ্গে ইনসুলিন সরবরাহ স্বাভাবিক হবে কি না তা নিশ্চিত হওয়া যায়নি।



আপনার মূল্যবান মতামত দিন: