ঢাকা বুধবার, ২২শে সেপ্টেম্বর ২০২১, ৭ই আশ্বিন ১৪২৮


আগামী তিন মাসে ইউরোপে ব্যাপক প্রাণহানির শঙ্কা


প্রকাশিত:
৩০ আগস্ট ২০২১ ১৯:২৪

আপডেট:
২২ সেপ্টেম্বর ২০২১ ০৩:১৯

নিউজ ডেস্কঃ করোনাভাইরাসের টিকার আওতায় এসেছে ইউরোপের অর্ধেক মানুষ। বর্তমানে টিকা গ্রহণের গতি অঞ্চলটিতে কমে এসেছে।

সোমবার (৩০ আগস্ট) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) আশঙ্কা করে বলেছে, আগামী তিন মাসে (১ ডিসেম্বর পর্যন্ত) ইউরোপে করোনায় মৃত্যু হবে আরও দুই লাখ ৩৬ হাজার মানুষের। টিকা গ্রহণের গতি কমে যাওয়ার কারণে এই আশঙ্কা করেছে সংস্থাটি। খবর এএফপির।
 

একইসঙ্গে গরিব দেশে টিকার অপ্রতুলতার কারণেও উদ্বেগ প্রকাশ করা হয়।
 
ডব্লিউএইচওর ইউরোপ পরিচালক হানস ক্লুজ বলেন, গত সপ্তাজে ইউরোপে মৃত্যুহার ১১ শতাংশ বেড়েছে। এরকম চলতে থাকলে ১ ডিসেম্বরের মধ্যে দুই লাখ ৩৬ হাজার প্রাণহানি ঘটতে পারে।
 
এখন পর্যন্ত ইউরোপে ১০ লাখ ৩০ হাজার মানুষের মৃত্যু হয়েছে।
 
ক্লুজ বলেন, গত দুই সপ্তাহে ইউরোপের ৫৩টি রাষ্ট্রের মধ্যে ৩৩টি রাষ্ট্রে ১০ শতাংশ করোনা সংক্রমণ বেড়েছে।
 
এই প্রবণতা ইউরোপের জন্য গভীর উদ্বেগের, বিশেষ করে যারা টিকা নেয়নি তারা সবচেয়ে ঝুঁকিতে রয়েছে।
 
বর্তমানে ইউরোপে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট তাণ্ডব চালাচ্ছে। গত ছয় সপ্তাহে অঞ্চলটিতে টিকা গ্রহণের হার ১৪ শতাংশ কমেছে। অনেক দেশে ভ্যাকসিনের স্বল্পতা ও গ্রহণে অনীহাও রয়েছে।
 
ইউরোপের নিম্ন ও নিম্ন-মধ্য আয়ের দেশগুলোতে মাত্র ছয় শতাংশ মানুষ টিকার আওতায় রয়েছে এবং বাকি দেশগুলোর মধ্যে প্রতি ১০ জনের মধ্যে একজন টিকা নিয়েছে।
 
এই পরিস্থিতিতে ভ্যাকসিন উৎপাদন, সরবরাহ, বণ্টন ও সচেতনতা বাড়ানোর পরামর্শ দিয়েছেন ক্লুজ।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় সোমবার (৩০ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা গেছেন আরও ৭ হাজার ৪২৫ জন এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৫১ হাজার ৪৭৪ জন।
 
এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হয়েছে ৪৫ লাখ ১৪ হাজার ৩২৮ জন এবং আক্রান্ত হয়েছেন ২১ কোটি ৭১ লাখ ৭৬ হাজার ৪৫৬ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ কোটি ৪০ লাখ ৬৩ হাজার ৪৪০ জন।
 


আপনার মূল্যবান মতামত দিন: