ঢাকা সোমবার, ১৮ই অক্টোবর ২০২১, ৩রা কার্তিক ১৪২৮


ভারতে রহস্যজনক জ্বরে শিশু মৃত্যু বাড়ছেই


প্রকাশিত:
২৮ সেপ্টেম্বর ২০২১ ২১:৫২

আপডেট:
১৮ অক্টোবর ২০২১ ০৪:৪০

নিউজ ডেস্কঃ ভারতের উত্তরবঙ্গে বেড়েই চলছে রহস্যজনক জ্বরে শিশু মৃত্যুর সংখ্যা। গত কয়েকদিনে কমপক্ষে ২৫ জন শিশু জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে মারা গেছে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা। এছাড়াও এক মাসে উত্তর প্রদেশ থেকে অর্ধশতাধিক শিশু মৃত্যুর তথ্য পাওয়া গেছে। মৃত্যুর কারণ হিসেবে ডেঙ্গুর নতুন ধরণ ডেন ভি-টু দায়ী বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

খিঁচুনি দিয়ে জ্বর,মাথাব্যথা, পানিশূন্যতা ও বমি আর শ্বাসকষ্টের মতো উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় ৩ শিশুর মৃত্যু হয়েছে শিলিগুড়িতে।

প্রতিদিন এমন সব উপসর্গ নিয়ে উত্তরবঙ্গে বেড়েই চলছে শিশু মৃত্যুর সংখ্যা।এছাড়াও উত্তর প্রদেশের ফিরোজাবাদে ১ মাসে ৫২ শিশুর মৃত্যুর তথ্য পাওয়া গেছে। আগ্রা থেকে ২৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, উত্তরপ্রদেশে জ্বরে আক্রান্ত শিশুরা কেউ কোভিড-১৯ পজিটিভ নয়। সম্প্রতি আগ্রার স্বাস্থ্য বিভাগ ২৫ জনের নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করে জানিয়েছে এদের মধ্যে ২৩ জনের শরীরে ডেঙ্গুর নতুন ধরণ শনাক্ত হয়েছে। ডেন ভি-টু নামের ডেঙ্গুর এই ধরনে এসব মৃত্যু হয়েছে বলে জানিয়েছে তারা। এবং এই ২৩ জনের মধ্যে ১৯ জনই শিশু।

আগ্রার প্রধান মেডিকেল অফিসার জানান, ডেঙ্গুর এই ধরনের কারণে অত্যাধিক রক্তক্ষরন ও ডেঙ্গু শক সিনড্রোমে শিশুদের মৃত্যু হচ্ছে ।এদিকে উত্তরপ্রদেশের গ্রামাঞ্চলে রহস্যজনক জ্বর নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

জরুরি ভিত্তিতে উত্তরবঙ্গের কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার জেলা হাসপাতাল গুলিতে চালু করা হয়েছে ইনটেনসিভ ফিভার কেয়ার ইউনিট।



আপনার মূল্যবান মতামত দিন: