ঢাকা রবিবার, ২৩শে জানুয়ারী ২০২২, ১১ই মাঘ ১৪২৮


কলকাতায় পৌরসভা নির্বাচনে জয়ী ২১ মুসলিম প্রার্থী


প্রকাশিত:
২৫ ডিসেম্বর ২০২১ ২২:৪৮

আপডেট:
২৫ ডিসেম্বর ২০২১ ২২:৪৯

এবার ‘কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন’ ভোটে জয়ী হয়েছে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস। ১৪৪টি ওয়ার্ডের মধ্যে তারা ১৩৪টি ওয়ার্ডে জয়ী হয়েছে।

এখন বোর্ড গঠনের পালা। কিন্তু এই পৌরসভার নির্বাচনে জয়ী হয়েছে ২১ জন মুসলিম প্রার্থী। সেক্ষেত্রে নতুন পৌরবোর্ডে ২১ জন মুসলিম কাউন্সিলর হবেন।

এর মধ্যে মমতার ব্যনার্জির দল তৃণমূলে জয়ী মুসলিম প্রার্থী রয়েছেন ১৮ জন, স্বতন্ত্র প্রার্থীর ২ জন এবং কংগ্রেসের ১ জন।

এদিকে তৃণমূলের ১৮ জন জয়ী মুসলিম প্রার্থীদের মধ্যে অন্যতম কলকাতার বিদায়ী মেয়র ও রাজ্যের পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম, তিনি জয়ী হয়েছেন ৮২ নম্বর ওয়ার্ড থেকে।

এছাড়াও রয়েছেন ইকবাল আহমেদ (২৯ নম্বর ওয়ার্ড), মহম্মদ জসিমউদ্দিন (৩৯), রেহানা খাতুন (৪৪), আমিরুদ্দিন (৫৪), কাইসার জামিল (৬০), মানজার ইকবাল (৬১), সানা আহমেদ (৬২),

সাম্মি জাহান বেগম (৬৪), ফৈয়াজ আহমেদ খান (৬৬), নিজামুদ্দিন সামস (৭৫), সামিমা রেহান খান (৭৭), মহ: আনোয়ার খান (৮০), শামস ইকবাল (১৩৪), শামসুজ্জামান আনসারি (১৩৬), ফরিদা পারভীন (১৩৮), শেখ মুস্তাক আহমেদ (১৩৯), আবু মহম্মদ তারিখ (১৪০ নম্বর ওয়ার্ড)।

কলকাতা পৌরসভার ইতিহাসে রেকর্ড জয়ের ব্যবধানে জিতে নজির গড়েছেন রাজ্যের বিপর্যয় মোকাবিলা ও অসামরিক প্রতিরক্ষা মন্ত্রী জাভেদ আহমেদ খানের পুত্র ফৈয়াজ আহমেদ খান।

৬৬ নম্বর ওয়ার্ডে তৃণমূলের প্রার্থী ফৈয়াজের জয়ের ব্যবধান ৬২ হাজারের বেশি। ২০১৫ সালের পৌরভোটেও ৩০ হাজারের বেশি ভোটে জিতে রেকর্ড গড়েছিলেন ফৈয়াজ।

গত মার্চ-এপ্রিল মাসে বিধানসভার নির্বাচনে পরাজয়ের পর বিজেপির কাছে কলকাতা পুরসভা নির্বাচন ছিল কার্যত প্রেস্টিজ ফাইট। আর সেই লক্ষ্যেই এবার ৯ জন মুসলিমকে প্রার্থী করেছিল তারা।

যদিও তাদের কোন প্রার্থীই এই পুরসভার নির্বাচনে জয়ের মুখ দেখতে পারেনি।
কংগ্রেসও ৩০ জনের বেশি মুসলিমকে প্রার্থী করেছিল। এর মধ্যে একমাত্র জয়ী প্রার্থী ১৩৭ নম্বর ওয়ার্ড থেকে ওয়াসিম আনসারি।

এদিকে স্বতন্ত্র দলের তিন জয়ী প্রার্থীর মধ্যে ২ জনই হলেন মুসলিম। ৪৩ নম্বর ওয়ার্ড থেকে জয়ী আয়েশা কানিজ এবং ১৩৫ নম্বর ওয়ার্ড থেকে বিজয়ী রুবিনা নাজ।



আপনার মূল্যবান মতামত দিন: