ঢাকা সোমবার, ৫ই ডিসেম্বর ২০২২, ২২শে অগ্রহায়ণ ১৪২৯


দক্ষিণ কোরিয়ায় হ্যালোইনে পদদলিত হয়ে নিহত ১৫১


প্রকাশিত:
৩০ অক্টোবর ২০২২ ১৭:৩১

আপডেট:
৫ ডিসেম্বর ২০২২ ১৫:১৪

দক্ষিণ কোরিয়ায় হ্যালোইনে পদদলিত হয়ে নিহত ১৫১

অনলাইন নিউজঃ হ্যালোউইন উদযাপনে মেতে উঠছিল গোটা শহর। তবে হ্য়ালোউইনের আগেই শোকের ছায়া নেমে এসেছে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে। শনিবার সেখানে একটি বাজারে পদপিষ্ট ও হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে প্রায় ১৫১ জনের যার মধ্যে ৯৭ জন নারী রয়েছেন। এছাড়াও আহত হয়েছেন শতাধিক।

হ্যালোউইন উৎসবে মেতে উঠেছে সিওল। দুই বছরের লকডাউন পেরিয়ে এই বছর কোনও বিধিনিষেধ ছিল না এই উৎসবে। তাই স্বাভাবিকভাবেই নাগরিকদের মধ্যে এই হ্য়ালোউইন নিয়ে উত্তেজনা ছিল বেশি। দু’ বছর পর উৎসব পালনের জন্য প্রস্তুত হচ্ছিলেন তারাও।

শনিবার সিওলের আইটেওন জেলার একটি বাজারে ভিড় করেন প্রায় লক্ষাধিক মানুষ। সরু গলিতে এত মানুষ ধারণের জায়গা ছিল না। একে অন্যকে টপকে যাওয়ার জন্য বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। সেই ভিড়েই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়ে অনেকের। পদপিষ্টের ঘটনায় বাড়ে মৃতের সংখ্যা।

প্রথমে ৫০ জানা গেলেও রাত বাড়তেই মৃতের সংখ্য়া বেড়ে প্রায় ১৫০ হয়ে যায়। তবে কী কারণে এই হুড়োহুড়ি ও পদদলিত হয়ে প্রাণহানির ঘটনা ঘটেছে, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। বিষয়টি নিয়ে আলোচনা করতে জরুরি বৈঠক ডেকেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইও।

এই ঘটনার পরের সেই বাজার এলাকার কিছু ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। সেই ভিডিওতে দেখা গেছে, রাস্তায় দুই ধারে ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে কিছু শীতল দেহ। একাধিক মৃতপ্রায় জনতাকে সিপিআর দিতে দেখা যায় পুলিশ ও স্বাস্থ্যকর্মীদের।

এদিকে দক্ষিণ কোরিয়ার এই ঘটনায় বিশ্বের একাধিক রাষ্ট্রনেতা শোক প্রকাশ করেছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন টুইট করে জানিয়েছেন, সিওলে যারা নিজের পরিবার পরিজনদের হারিয়েছেন তাদের প্রতি জিল ও আমি গভীর সমবেদনা জানাচ্ছি।

এছাড়াও সদ্য নির্বাচিত ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকও টুইট করে সমবেদনা জানিয়েছেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ দক্ষিণ কোরিয়ার পাশে থাকার বার্তা দিয়ে সমবেদনা প্রকাশ করেছেন। কানাডার প্রেসিডেন্ট জ্যাস্টিন ট্রুড ও শোক প্রকাশ করে আহতদের সুস্থতা কামনা করেছেন।



আপনার মূল্যবান মতামত দিন: