ঢাকা বুধবার, ২৩শে সেপ্টেম্বর ২০২০, ৯ই আশ্বিন ১৪২৭


ভিটামিন ডি’এর অভাবে শিশুদের যেসব সমস্যা হয়


প্রকাশিত:
১৩ সেপ্টেম্বর ২০২০ ১২:১৮

আপডেট:
২৩ সেপ্টেম্বর ২০২০ ২২:৫৭

নিউজ ডেস্কঃ শরীরে জন্য ভিটামিন ডি খুবই গুরুত্বপূর্ণ। বড়দের মতা শিশুদের হাড় গঠনে এই ভিটামিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেহেতু শিশেুদের হাড় দ্রুত বাড়ে এ কারণে তাদের পুষ্টিকর খাবার গ্রহণ খুবই জরুরি। শুধুমাত্র খাবার থেকে ভিটামিন ডিয়ের ঘাটতি পূরণ করা বেশ কঠিন। ভিটামিন ডিয়ের সবেচয়ে বড় উৎস হচ্ছে সূর্যের আলো। এছাড়া বিভিন্ন খাবার থেকে এই ভিটামিনের ঘাটতি পূরণ হয়। শিশুদের শরীরে এই ভিটামিনের ঘাটতি তৈরি হলে নানা উপসর্গের মাধ্যমে তা প্রকাশ পায়। যেমনঃ

দাঁতের সমস্যা : পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি না পেলে শিশুর দাঁতের নানা সমস্যা দেখা দেয়। বিশেষ করে দাঁত ক্ষয় বা ক্যাভিটি হতে পারে। আবার অনেক সময় এই ভিটামিনের ঘাটতি হলে শিশুর দেরীতে দাঁত ওঠে।

বৃদ্ধি কম হওয়া : অনেক সময় একই বয়সী শিশুদের মধ্যে শারীরিক বিকাশের তারতম্য দেখা দেয়। শরীরে ভিটামিন ডিয়ের ঘাটতি হলে শিশুর শারীরিক বৃদ্ধি দেরীতে হতে পারে।

মাংসপেশি ক্রাম্প : শরীরে ভিটামিন ডিয়ের ঘাটতি হলে শিশুদের প্রায়ই মাংসপেশি ক্রাম্প দেখা দেয়। কারণ এই ভিটামিন মাংপেশির গঠনের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

বিরক্ত করা : ভিটামিন ডি মেজাজ ঠিক রাখতে সহায়তা করে। অনেক শিশুই বিনা কারেণে বিরক্ত করে। ভিটামিন ডিয়ের ঘাটতি হলে এমনটা হতে পারে।

শ্বাসকষ্ট : ভিটামিন ডি এর ঘাটতি হলে শিশুদের শ্বাসকষ্ট হয়। শিশুরা অল্পতেই ক্লান্ত হয়ে পড়ে।

ঘন ঘন সংক্রমণ : ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এটা সবারই জানা। কিন্তু ভিটামিন ডিও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যেসব শিশুর ঘন ঘন সংক্রমণ হয় তাদের শরীরে ভিটামিন ডিয়ের ঘাটতি থাকতে পারে।

 

সূত্র : হেলদিবিল্ডার্জড



আপনার মূল্যবান মতামত দিন: