ঢাকা রবিবার, ২৭শে সেপ্টেম্বর ২০২০, ১২ই আশ্বিন ১৪২৭


শোকাবহ আগষ্ট; আ: লীগের মাস ব্যপি কর্মসূচি গ্রহণ


প্রকাশিত:
৩ আগস্ট ২০২০ ০৮:৪৭

আপডেট:
৩ আগস্ট ২০২০ ০৯:৫৮

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্ক: শোকার্ত বাঙালি জাতির সাথে একাত্ম হয়ে বাংলাদেশ আওয়ামী লীগ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে কেন্দ্রীয়ভাবে গ্রহণ করেছে নানা কর্মসূচি। এছাড়া আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক রাজনৈতিক সংগঠনও যথাযোগ্য মর্যাদায় মাসব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করবে।

আগামী ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এইদিনে স্বাধীন বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করেছিল সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্য।

করোনা মহামারির সংক্রমণ রোধে যথাযথ স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে মাসব্যাপী শোক দিবসের কর্মসূচি পালনের জন্য আওয়ামী লীগের সর্বস্তরের নেতা-কর্মী, সমর্থক এবং সকল সহযোগী, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনসমূহের প্রতি আহ্বান জানানো হয়েছে। একই সাথে আওয়ামী লীগের সকল সাংগঠনিক জেলা, মহানগর, উপজেলা, পৌর, ইউনিয়ন, ওয়ার্ডসহ সমস্ত শাখার নেতৃবৃন্দকে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে গৃহীত কেন্দ্রীয় কর্মসূচির সাথে সঙ্গতি রেখে কর্মসূচি পালনের অনুরোধ জানিয়েছে দলটি।

আওয়ামী লীগের মাসব্যাপী কর্মসূচি:

৩১ জুলাই দিবাগত রাত ১২.০১ মিনিট (১ আগস্টের প্রথম প্রহরে) রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গনে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের আলোর মিছিল।
১ আগস্টের প্রথম প্রহরে বাংলাদেশ ছাত্রলীগের মোমবাতি প্রজ্জ্বলন। বিকেল ৩টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্তদান ও প্লাজমা সংগ্রহ কর্মসূচি এবং মাসব্যাপী সারাদেশে বৃক্ষরোপন কর্মসূচি শুরু করবে বাংলাদেশ কৃষক লীগ।

পবিত্র ঈদুল আজহা’র নামাজের পর ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া কর্মসূচি পালন।

৫ আগস্ট বুধবার সকাল ৯টায় আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনগুলোর উদ্যোগে ধানমন্ডি আবাহনী ক্লাব প্রাঙ্গণে শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষ্যে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, মিলাদ ও দোয়া মাহফিল। ৫ থেকে ৮ আগস্ট বনানী কবরস্থানে প্রতিদিন সকাল ১০টায় এতিম ও দুঃস্থ মানুষদের মাঝে খাদ্য বিতরণ।

৬ আগস্ট বৃহস্পতিবার বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষ্যে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের ভার্চুয়াল সভা।

৮ আগস্ট শনিবার সকাল ১০টায় বনানী কবরস্থানে বঙ্গমাতা শহীদ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষ্যে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিল। এছাড়া ৩২ ধানমন্ডি বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে যুব মহিলা লীগের মোমবাতি প্রজ্জলন।

৯ আগস্ট রোববার বঙ্গবন্ধু অ্যাভিনিউতে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষ্যে বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগের আলোচনা সভা ।

১১ আগস্ট মঙ্গলবার বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের আয়োজনে আলোচনা সভা এবং ১৩-১৫ আগস্ট দুপুর ৩টা বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে ৩ দিন ব্যাপী আলোকচিত্র প্রদর্শনী।
১৪ আগস্ট শুক্রবার বাদ আসর বনানী কবরস্থান মসজিদে যুব লীগের উদ্যোগে পবিত্র কোরআন খতম ও দোয়া মাহফিল।

১৭ আগস্ট সোমবার : ২০০৫ সালে সারাদেশে সিরিজ বোমা হামলাকারীদের বিচারের দাবিতে মানববন্ধন করবে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসবেক লীগ। সিরিজ বোমা হামলা দিবস উপলক্ষ্যে সকল সাংগঠনিক ইউনিটে (শিক্ষা প্রতিষ্ঠান ব্যতীত) যথাযথভাবে স্বাস্থ্য বিধি মেনে কালো পতাকা উত্তোলন ও ১ মিনিট নীরবতা পালন করবে বাংলাদেশ ছাত্রলীগ।

১৮ আগস্ট মঙ্গলবার জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ভার্চুয়াল সভা করবে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ।

২০ আগস্ট বৃহস্পতিবার আলোচনা সভা করবে বাংলাদেশ যুব মহিলা লীগ। এছাড়া ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল দুঃস্থদের মাঝে খাবার বিতরণ করবে সংগঠনটি।

২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষ্যে সকাল ১০টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউতে কেন্দ্রীয় কার্যালয়ে কর্মসূচি পালন করবে আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলো।

২২ আগস্ট শনিবার ২১ আগস্ট নারকীয় গ্রেনেড হামলার উপরে ভার্চুয়াল আলোচনা সভা করবে বাংলাদেশ তাঁতী লীগ, মহিলা আওয়ামী লীগ এবং ছাত্রলীগ।

২৪ আগস্ট সোমবার নারী নেত্রী বেগম আইভী রহমানের স্মরণে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিলে অংশগ্রহণ করবে বাংলাদেশ আওয়ামী লীগসহ সব সহযোগী সংগঠন।

২৫ আগস্ট মঙ্গলবার জাতীয় শোক দিবসের ভার্চুয়াল আলোচনা সভা করবে যুব লীগ।

২৬ আগস্ট বুধবার দুপুর সাড়ে ৩টায় ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভা করবে জাতীয় শ্রমিক লীগ এবং মহিলা আওয়ামী লীগ।

২৮ আগস্ট শুক্রবার ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবসের আলোচনা সভা করবে যুব মহিলা লীগ।

১৫ আগস্ট ও ২১ আগস্টের পলাতক আসামিদের দেশে ফেরত এনে বিচারের রায় কার্যকর করার দাবিতে ২৯ আগস্ট শনিবার মানববন্ধন (সামাজিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে) করবে মহিলা শ্রমিক লীগ।

৩০ আগস্ট রোববার আলোচনা সভা করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ।

৩১ আগস্ট সোমবার আলোচনা সভা করবে বাংলাদেশ কৃষক লীগ।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা সাপেক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদদের স্মরণে আলোচনা সভা ও মাতৃভূমির মোড়ক উন্মোচন করবে ছাত্রলীগ।

১৫ আগস্ট আওয়ামী লীগের কর্মসূচি:

১৫ আগস্ট শনিবার সূর্য উদয়কালে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে সংগঠনের সকলস্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হবে।

সকাল ৯টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে ফুল অর্পণ করবে আওয়ামী লীগ। এছাড়াও ঢাকা মহানগর আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং নগরীর প্রতিটি শাখা থেকে শোক মিছিলসহ বঙ্গবন্ধু ভবনে শ্রদ্ধা নিবেদন করা হবে।
সকাল ১০টায় বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল।

সকাল ১০টায় টুঙ্গীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। টুঙ্গীপাড়ার কর্মসূচিতে বাংলাদেশ আওয়ামী লীগ-এর প্রতিনিধি দলের সদস্যরা অংশগ্রহণ করবেন।

বাদ জোহর দেশের সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল এবং সুবিধামতো সময়ে মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে বিশেষ প্রার্থনা। দুপুরে অস্বচ্ছল, এতিম ও দুঃস্থ মানুষদের মাঝে খাদ্য বিতরণ। বাদ আসর মহিলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে মিলাদ ও দোয়া মাহফিল।

সকাল ১১টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয় প্রাঙ্গণে এবং দুপুর ১২টায় ঢাকা মহানগর দক্ষিণের অন্তর্গত সকল ওয়ার্ড ও থানা আওয়ামী লীগের উদ্যোগে দুস্থ ও অসহায় মানুষদের মাঝে খাদ্য বিতরণ করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। ঢাকা মহানগর উত্তরের অন্তর্গত সকল ওয়ার্ড ও থানা আওয়ামী লীগের উদ্যোগে দুস্থ ও অসহায় মানুষদের মাঝে খাদ্য বিতরণ করবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। বাদ আসর দোয়া ও মিলাদ মাহফিল করবে মহিলা আওয়ামী লীগ, বাদ যোহর দেশের সকল মসজিদের দোয়া ও মিলাদ মাহফিল এবং সুবিধামত সময়ে মন্দির, প্যাগোডা, গীর্জাসহ সকল উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করবে বাংলাদেশ ছাত্রলীগ।

১৫ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদা এবং ভাবগম্ভীর পরিবেশে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে পালনের জন্য আওয়ামী লীগ, সহযোগী, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এবং সংস্থাসমূহের সকলস্তরের নেতা-কর্মী, সমর্থক, দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।



আপনার মূল্যবান মতামত দিন: