ঢাকা বুধবার, ২৩শে সেপ্টেম্বর ২০২০, ৯ই আশ্বিন ১৪২৭


জনশক্তি রফতানিতে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর সুপারিশ


প্রকাশিত:
১ সেপ্টেম্বর ২০২০ ১৯:৩২

আপডেট:
১ সেপ্টেম্বর ২০২০ ১৯:৪৮

নিউজ ডেস্কঃ  বিদেশি শ্রমবাজার যেন সংকুচিত না হয়, সে জন্য বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশের মিশনগুলোকে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি।
 
আজ (১ সেপ্টেম্বর ২০২০ ) মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির নবম বৈঠকে এ সুপারিশ করা হয়।
 
কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, অধ্যাপক মো. আলী আশরাফ, মোয়াজ্জেম হোসেন রতন, আয়েশা ফেরদাউস এবং পংকজ নাথ বৈঠকে অংশগ্রহণ করেন।
 
বিকল্প শ্রম বাজার অনুসন্ধানের অংশ হিসেবে ইতোমধ্যে কম্বোডিয়া, পোল্যান্ড, চীন, রোমানিয়া, ক্রোয়েশিয়া ও সিশেলসে কর্মী প্রেরণের যে উদ্যোগ গ্রহণ করা হয়েছে তা দ্রুত বাস্তবায়নের সুপারিশ করেছে কমিটি। করোনাভাইরাসের কারণে বিভিন্ন দেশে কর্মহীন হয়ে পড়া বাংলাদেশি কর্মীরা করোনা-পরবর্তী সময়ে যেন পুনরায় সে দেশে যেতে পারেন এ বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য কমিটি গুরুত্বারোপ করেন। 
 
এছাড়া প্রবাসে অবস্থানরত এবং প্রবাসফেরত কর্মীদের সহায়তাকল্পে বাংলাদেশ মিশনের শ্রম কল্যাণ উইংয়ের মাধ্যমে দুস্থ ও কর্মহীন হয়ে পড়া প্রবাসী কর্মীদের মধ্যে বিশেষ বরাদ্দের প্রায় ১১ কোটি টাকার ওষুধ, ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে বলে কমিটিকে অবহিত করা হয়।
 
ফেরত আসা কর্মীদের রিইন্টিগ্রেশনের জন্য বিশ্বব্যাংকের অর্থায়নে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।
 
বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালোরাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের সদস্যসহ অন্যান্য যারা শহীদ হয়েছেন তাদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।
 
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।


আপনার মূল্যবান মতামত দিন: