ঢাকা বুধবার, ২২শে সেপ্টেম্বর ২০২১, ৭ই আশ্বিন ১৪২৮


সাগরে নিম্নচাপ, দক্ষিণাঞ্চলে ভারী বর্ষণ-জলোচ্ছ্বাসের সম্ভাবনা


প্রকাশিত:
১৩ সেপ্টেম্বর ২০২১ ১০:০৮

আপডেট:
২২ সেপ্টেম্বর ২০২১ ০২:৩৬

নিউজ ডেস্কঃ

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে সোমবার দেশের দক্ষিণাঞ্চলের উপকূলীয় এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত ও জলোচ্ছ্বাসের পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার দিবাগত রাতে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, নিম্নচাপের প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া, চাঁদের যোগ থাকায় সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর ও চট্টগ্রাম এবং এর নিকটবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চল স্বাভাবিকের চেয়ে ২ থেকে ৩ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

যে কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। নিম্নচাপের কেন্দ্রে সাগর উত্তাল রয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

বজলুর রশিদ আরও বলেন, উপকূলীয় এলাকা ছাড়াও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে। সঙ্গে বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। নিম্নচাপটি নর্থ-ওয়েস্ট বে ও উড়িষ্যা অংশে রয়েছে। আগামীকালই এটি পুরোপুরি উড়িষ্যা অংশে চলে যাবে। বৃষ্টিপাতের কারণে সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন, গত মাসে সার্বিকভাবে স্বাভাবিকের চেয়ে ১৮ দশমিক ৬ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। ঢাকা ও খুলনা বিভাগে বৃষ্টিপাতের পরিমাণ ছিল স্বাভাবিক। বরিশাল বিভাগে স্বাভাবিকের চেয়ে কম এবং অন্যান্য বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে।

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ১ থেকে ৩ আগস্ট, ৬ থেকে ৮, ১২ ও ১৩, ১৭ ও ১৮ আগস্ট এবং ২৫ ও ২৬ আগস্ট সারা দেশে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হয়। ৭ আগস্ট কুতুবদিয়ায় এক দিনে সর্বোচ্চ ২৬৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আগস্ট মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা শূন্য দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, সেপ্টেম্বরে উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু জায়গায় স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।



আপনার মূল্যবান মতামত দিন: