ঢাকা রবিবার, ২৩শে জানুয়ারী ২০২২, ১১ই মাঘ ১৪২৮


ভূমিকম্পে কাঁপলো দেশ, রাতে পড়তে পারে ভারী কুয়াশা


প্রকাশিত:
২৬ নভেম্বর ২০২১ ১৪:৩৮

আপডেট:
২৩ জানুয়ারী ২০২২ ২০:২৭

বাংলাদেশের পাশাপাশি শুক্রবার (২৬ নভেম্বর) ভোরে ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূ-কম্পন অনুভূত হয়েছে ভারত ও মিয়ানমার সীমান্ত সংলগ্ন এলাকায়ও। ভোর ৫টা ১৫ মিনিটে ভূকম্পন অনুভূত হয়। ভূকম্পনের উৎপত্তিস্থল মিয়ানমারের চিন রাজ্যের রাজধানী হাখা শহরের ২০ কিলোমিটার উত্তর-পশ্চিমে। এছাড়া সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকাল থেকে সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

ভারতের মিজোরামের থেনজল থেকে ৭৩ কিমি দক্ষিণ-পূর্বে ও ১২ কিমি গভীর থেকে ভূ-কম্পন অনুভূত হয় কলকাতা শহর পর্যন্ত। এছাড়া আসাম ও ত্রিপুরাতেও ভূ-কম্পন অনুভূত হয়েছে।তবে ভূমিকম্পে এখনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভূপৃষ্ঠের ৪২ কিলোমিটার গভীরে এ কম্পনের সৃষ্টি হয়।

রাজধানী ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে তীব্র ভূমিকম্প অনুভূত হয়েছে। শুক্রবার (২৬ নভেম্বর) ভোর ৫টা ৪৫ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। তবে ভূমিকম্পে দেশের কোথাও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ভোর ৫টা ৪৫ মিনিট ৪১ সেকেন্ডে ভূমিকম্প অনুভূত হয়। এর মাত্রা ছিল ৫ দশমিক ৮। মাঝারি মাত্রার এই ভূমিকম্পের কেন্দ্র ছিল ঢাকার আগারগাঁও ভূমিকম্প পরিমাপক কেন্দ্র থেকে ৩৪৭ কিলোমিটার পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে ভারত-মিয়ানমার সীমান্তে।

চট্টগ্রাম থেকে উৎসস্থলের দূরত্ব ১৭৪ কিলোমিটার। ভূমিকম্পে কক্সবাজার, সিলেট, কুড়িগ্রামের মতো জায়গাও কেঁপে উঠেছে। সংবাদ সংস্থা রয়টার্সকে চট্টগ্রামের এক বাসিন্দা জানিয়েছেন, তিনি জোর কম্পন অনুভব করেছেন।

উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগড়ব এলাকায় অবস্থান করছে। দক্ষিণ বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী ১২ ঘন্টায় দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগার ও তৎসংলগড়ব এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানা তিনি।

এদিকে সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকাল থেকে সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। ৭২ ঘন্টার আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকায় বাতাসের গতি ও দিক উত্তর /উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৫ থেকে ১০ কিলোমিটার।

আজ সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮২ শতাংশ। আজ ঢাকায় সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫ টা ১০ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় হবে ভোর ৬ টা ২২ মিনিটে।

আবহাওয়া অফিস জানিয়েছে, সারা দেশে রাত-দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

দেশে সর্বোচ্চ তাপমাত্রা কুতুবদিয়া, চট্রগ্রাম ও সীতাকুণ্ডে ৩২ দশমিক ০ শতাংশ। আর শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা কম থাকায় উত্তরাঞ্চলে শীতের আমেজ দেখা দিয়েছে।

ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩০ দশমিক ২ শতাংশ। সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

পূর্বাভাসে আরও বলা হয়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ বিহার ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। দক্ষিণ বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এদিকে ভারতের আসাম, ত্রিপুরা ও পশ্চিমবঙ্গেও এ ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।



আপনার মূল্যবান মতামত দিন: