ঢাকা বৃহঃস্পতিবার, ৬ই আগস্ট ২০২০, ২৩শে শ্রাবণ ১৪২৭


ভারত থেকে নেমে আসা পানি বন্যার কারণ : ফখরুল


প্রকাশিত:
২৭ জুলাই ২০২০ ১৫:৫০

আপডেট:
৬ আগস্ট ২০২০ ১৫:৩৬

বি এন পির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর (ফাইল ছবি)

নিউজ ডেস্ক : একদিকে করোনাভাইরাস অন্যদিকে বন্যা- এই দুই ধাক্কায় দেশের মানুষের জীবন নাজুক হয়ে উঠেছে। দুটোর একটিও সরকার নিয়ন্ত্রণ করতে পারছে না। যেখানে করোনাভাইরাসের টেস্ট বাড়ানোর কথা, উল্টো সেখানে কমিয়ে দেওয়া হয়েছে। প্রতিদিনই স্বাস্থ্যখাতের দুর্নীতির কথা উঠে আসছে । সরকারের সমালোচনা করতে গিয়ে এসব তুলে ধরেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন, বন্যার জন্য দায়ী সরকারের নতজানু পররাষ্ট্রনীতি। সরকার ভারতের সঙ্গে আলোচনা করে উজান থেকে পানি ছেড়ে দেওয়া বন্ধ করতে পারছে না।

মির্জা ফখরুল বলেন, বন্যার কারণে মানুষের জীবন বিপন্ন হয়ে উঠছে। ভারত অভিন্ন নদীগুলোর সকল বাঁধ-ব্যারেজের-গেট খুলে দেওয়ার কারণে উজান থেকে পানি নেমে আসছে। এতে করে বাংলাদেশের ব্রহ্মপুত্র, যমুনা, মেঘনা, মহানন্দ, পদ্মা, তিস্তা ও ধরলা নদীর অববাহিকার ৩৪টি জেলা পানিতে ভেসে গেছে।

মির্জা ফখরুল আরোও বলেন, ভারতের সঙ্গে আমাদের ১৫৪টি অভিন্ন নদী রয়েছে। একমাত্র ফারাক্কা ছাড়া আর কোনো নদীর পানিবণ্টন নিয়ে ভারতের সঙ্গে চুক্তিতে আসা সম্ভব হয়নি। তিস্তা নিয়ে গত ১০ বছর ধরে এই সরকার নানা কথা বলে যাচ্ছে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। অথচ ভারতের ক্ষেত্রে ট্রানজিট, বন্দর ব্যবহার ঠিকই চালু আছে। সরকার তার নতজানু অবস্থান থেকে না বেরুতে পারলে সমাধান হবে না।



আপনার মূল্যবান মতামত দিন: