ঢাকা সোমবার, ১৯শে এপ্রিল ২০২১, ৭ই বৈশাখ ১৪২৮


দৈনিক উপচার পত্রিকার ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী কেক কেটে উদযাপন


প্রকাশিত:
৩ এপ্রিল ২০২১ ২০:৪৩

আপডেট:
১৯ এপ্রিল ২০২১ ০৯:৫৯

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে নানা আয়োজনের মধ্য দিয়ে রাজশাহী থেকে প্রকাশিত দৈনিক উপচার পত্রিকার ২৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। স্বাস্থ্য বিধি মেনে গত ২এপ্রিল শুক্রবার বিকেল ৫টার দিকে শিরোইল দোশর মন্ডলের মোড় অনুরাগ কমিউনিটি সেন্টারে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।

পত্রিকাটির প্রধান সম্পাদক ড. মোহাম্মাদ আবু ইউসুফ সেলিমের সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সম্পাদক মো. নুরে ইসলাম মিলনের তত্বাবধানে এ দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, দৈনিক উত্তরা প্রতিদিনের সম্পাদক ও দৈনিক উপচারের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ্ আল মাহমুদ বাবলু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, দৈনিক রাজশাহীর আলো পত্রিকার সম্পাদক আজিবার রহমান।

দৈনিক গণধ্বনী পত্রিকার সম্পাদক ইয়াকুব শিকদার, রাজশাহী টেলিভিষন জার্নালিষ্ট এসোসিয়েশনের সভাপতি মেহেদী হাসান শ্যামল, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলাম, রাজশাহী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলা, বাংলাদেশ ফটোজার্নালিস্ট এসোসিয়েশন রাজশাহী শাখার সভাপতি মো. আসাদুজ্জামান আসাদ, বিটিসি নিউজ ডটকম অনলাইন পত্রিকার সম্পাদক খন্দকার মোস্তাফিজুর রহমান রেজা।

রাজশাহীর সময় পত্রিকার সম্পাদক মাসুদ রানা রাব্বানী, রাজশাহী নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলনের সদস্যসচিব অ্যাডভোকেট হোসেন আলী পেয়ারা, রাজশাহী মহানগর জাতীয় পার্টির আহবায়ক সাইফুল ইসলাম স্বপন, জননেতা আতাউর রহমন স্মৃতিপরিষদের সহ-সভাপতি সালাউদ্দীন মিন্টু, জাতীয় যুব সংহতির রাজশাহী মহানগরের আহবায়ক ও জাতীয় পার্টি কেন্দ্র কমিটির সদস্য সাজিদ রওশন ঈশান, অ্যাডভোকেট মোঃ বাদল আলী, মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রাহক ওয়ালিউর রহমান বাবু, দৈনিক আমাদের সময় পত্রিকার রাজশাহী ব্যুরো প্রধান শিমুল, করোনাজয়ী সাংবাদিক আমানুল্লাহ আমান, রাজশাহী কমিউনিটি পুলিশিং এর সহ-সভাপতি মোসাঃ সাপলা খাতুন, নাচোল প্রতিনিধি আব্দুর রহমান মানিক প্রমুখ।

সংক্ষিপ্ত আলোচনায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ হচ্ছে মিডিয়া। "দৈনিক উপচার পত্রিকাটির উত্তরোত্তর মঙ্গল কামনা করছি। জনপ্রিয় এই পত্রিকাটি ইতোমধ্যে পাঠকদের কাছে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। আগামী দিনে পত্রিকার মাধ্যমে এই এলাকার বস্তুনিষ্ট সংবাদ পরিবেশ করে, এলাকার উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে। দৈনিক উপচার পত্রিকাটি তেমনি ভূমিকা পালন করে যাচ্ছে। সেই সাতে নির্যাতিত মানুষের মুখপাত্র হিসেবে কাজ করছে। 

দৈনিক রাজশাহীর আলো পত্রিকার সম্পাদক আজিবার রহমান বলেন, দৈনিক উপচার পত্রিকাটি হাঁটি হাঁটি পাঁ পাঁ করে ২৬বছর পেরিয়ে ২৭বছরে পদার্পণ করেছে। এমন কি মহামারী করোনাভাইরাস এর মধ্যেও পত্রিকাটি কোন দিন বন্ধ হয়নি। 

দৈনিক গণধনী পত্রিকার সম্পাদক বলেন, উপাচার পত্রিকাটি জনগণের অধিকার আদায়ের জন্য কাজ করে গেছে, যাচ্ছে এবং যাবে ইনশাল্লহ। আগামী দিনে প্রশাসনসহ সকলের সহযোগিতা কামনা করছি।

রাজশাহী টেলিভিষন জার্নালিষ্ট এসোসিয়েশনের সভাপতি মেহেদী হাসান শ্যামল বলেন, রাজশাহীর একমাত্র সাহসী গণমাধ্যম দৈনিক উপচার। পত্রিকাটি কোনো রক্তচক্ষুকে ভয় না করে দীর্ঘ ২৬ বছর ধরে বস্তনিষ্ঠ সংবাদ প্রকাশ করে আসছে। 

নানারকম চ্যালেঞ্জ মোকাবেলা করে অব্যাহত রেখেছে সংবাদ পরিবেশন। উন্নয়ন, অনিয়ম, দুর্নীতি, খেলাধুলাসহ বিভিন্ন ধরণের সংবাদ প্রকাশিত হচ্ছে এ গণমাধ্যমে। এরইমধ্যে পত্রিকাটিতে যুক্ত হয়েছে ফেইসবুক লাইভ। বক্তারা এর ইতিবাচক দিক উল্লেখ করে বলেন, অনলাইনের বদৌলতে মুঠোফোনে ঘরে বসেই সব খবর তৎক্ষনাৎ পাওয়া যাচ্ছে। সেই সারিতে যুক্ত হয়েছে দৈনিক উপচারও। ঘটনাস্থলে গিয়ে সরাসরি প্রচার করছে সর্বশেষ সংবাদ। যা খুবই ইতিবাচক। তবে কাজ করার ক্ষেত্রে নিরপক্ষেতা বজায় রেখে কাজ করা দরকার। এছাড়া নবীন ও শিক্ষানবিশ সংবাদকর্মীদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ সাংবাদিক হিসেবে গড়ে তোলার প্রতিও গুরুত্বারোপ করে মহামারী করোনা ভাইরাস থেকে সবাইকে সতর্ক থাকতে হবে। মাক্স ব্যাবহার ও স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচল করার আহব্বান জানান তিনি।

আলোচনা সভা শেষে উপস্থিত সকলের জন্য সান্ধ্যভোজের আয়োজন করা হয়। সান্ধ্যভোজন শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে নাচ-গান পরিবেশিত হয়। তৈরী হয় আনন্দঘন পরিবেশ। দৈনিক উপচারের প্রতিনিধিরা যোগ দেন নাচ-গানে। উপভোগ করতে থাকেন অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে প্রতিষ্ঠাবার্ষিকীর সমাপ্তি ঘোষণা করেন পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মো. নুরে ইসলাম মিলন।

২৭ বর্ষে পদার্পন অনুষ্ঠানে দৈনিক উপচারের মফস্বল সম্পাদক সারোয়ার সবুজ, ক্রীড়া সম্পাদক মাসুদ পারভেজ চৌধুরী, ব্যাবস্থাপক নুরুজ্জামান রফিক, যুগ্ম ব্যাবস্থাপক সাজিদ রওশন ঈসান, সহ-ব্যাবস্থাপক এহেসান হাবীব তারা, চিফ রিপোর্টার কাজিম বাবু, দৈনিক উপচার পত্রিকার সহ-নির্বাহী সম্পাদক জামি রহমান, আশিক ইকবাল অন্তর, আলামিন হোসেন, নাইম হোসেন ও স্টুডেন্ট কমিউনিটি বিট পুলিশিংয়ের সদস্যরা উপস্থিত ছিলেন।



আপনার মূল্যবান মতামত দিন: