ঢাকা মঙ্গলবার, ২৬শে জানুয়ারী ২০২১, ১৪ই মাঘ ১৪২৭


নতুন বছরে বেশি বেশি যে দোয়া পড়বেন


প্রকাশিত:
৫ জানুয়ারী ২০২১ ২০:৩৫

আপডেট:
২৬ জানুয়ারী ২০২১ ০৮:০১

নিউজ ডেস্কঃ নতুন বছরের শুরুতে মুসলমানের উচিত নিজেদের ঈমান-ইসলামের নিরাপত্তা ও নিজের জীবনের শান্তি ও সমৃদ্ধির পাশাপাশি শয়তানের কুমন্ত্রণা থেকে মুক্ত থাকার জন্য আল্লাহর কাছে বেশি বেশি দোয়া করা। আর সেজন্য আল্লাহর রাসূল (সা.) ও সাহাবায়ে কেরাম দোয়া শিখিয়েছেন।
দোয়াটি হলো- 

اللَّهُمَّ أَدْخِلْهُ عَلَيْنَا بِالأَمْنِ ، وَالإِيمَانِ ، وَالسَّلامَةِ ، وَالإِسْلامِ ، وَرِضْوَانٍ مِنَ الرَّحْمَنِ ، وَجَوَار مِنَ الشَّيْطَانِ

উচ্চারণ: ‘আল্লাহুম্মা আদখিলহু আলাইনা বিল-আমনি, ওয়াল ইমানি, ওয়াস সালঅমাতি, ওয়াল ইসলামি, ওয়া রিদওয়ানিম মিনার রাহমানি, ওয়া ঝাওয়ারিম মিনাশ শায়ত্বানি।’ (আল-মুঝাম আল আওসাত)

অর্থ: হে আল্লাহ! আমাদের ঈমান, ইসলামকে নিরাপদ করুন। আমাদের সুরক্ষা দিন। দয়াময় রহমানের কল্যাণ দান করুন। শয়তানের মোকাবেলায় আমাদের সাহায্য করুন।

আবার অনেক আলেমগণ এ দোয়াটিও পড়তে বলেছেন।

দোয়াটি হলো- 

ﻳَﺎ ﻣُﻘَﻠِّﺐَ ﺍﻟْﻘُﻠُﻮْﺏِ ﻭَ ﺍْﻻَﺑْﺼَﺎﺭِ ﻳَﺎ ﻣُﺪَﺑِّﺮَ ﺍﻟَّﻴْﻞِ ﻭَ ﺍﻟﻨَّﻬَﺎﺭِ
ﻳَﺎ ﻣُﺤَﻮِّﻝَ ﺍﻟْﺤَﻮْﻝِ ﻭَ ﺍْﻻَﺣْﻮَﺍﻝ ﺣَﻮِّﻝْ ﺣَﺎﻟَﻨَﺎ ﺍِﻟﻰ ﺍَﺣْﺴَﻦَ ﺍﻟْﺤَﺎﻝِ

উচ্চারণ: ইয়া মুকাল্লিবাল কুলূবি ওয়াল আবছার, ইয়া মুদাব্বিরাল-লাইলি ওয়ান-নাহার; ইয়া মুহাওয়িলাল-হাওলি ওয়াল-আহওয়াল, হাওয়িল হালানা ইলা আহসানিল হাল।

অর্থ: হে অন্তরসমূহ ও দৃষ্টিসমূহ পরিবর্তনকারী! হে রাত ও দিনের আবর্তনকারী! হে সময় ও অবস্থা পরিবর্তনকারী! আমাদের অবস্থা ভালোর দিকে উন্নীত করুন।



আপনার মূল্যবান মতামত দিন: