ঢাকা বুধবার, ২৩শে সেপ্টেম্বর ২০২০, ৯ই আশ্বিন ১৪২৭

যেভাবে হোয়াটসঅ্যাপে নিজেকে সুরক্ষিত রাখবেন!


প্রকাশিত:
২৯ আগস্ট ২০২০ ১৬:১৭

আপডেট:
২৩ সেপ্টেম্বর ২০২০ ২২:৪৩

নিউজ ডেস্কঃ মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের ব্যবহারকারী বেড়েই চলেছে। এ অবস্থায় নিজেকে সুরক্ষিত রাখার বিষয়টি হয়ে উঠেছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারও মোবাইলে আপনার ফোন নম্বর থাকলে ওই ব্যক্তি হোয়াটসঅ্যাপে আপনার প্রোফাইল ফটো ও স্ট্যাস্টাস দেখতে পাবেন। এমনকি অনুমতি না নিয়ে যেকেউ যুক্ত করে দিতে পারেন বিভিন্ন গ্রুপে। এসব সমস্যা থেকে মুক্তি পেতে এবং হোয়াটসঅ্যাপে নিজেকে সুরক্ষিত রাখতে সেটিংসে কয়েকটি পরিবর্তন এনে সুরক্ষিত থাকা যেতে পারে।

আপনার হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস কারা দেখতে পারবে সেটি নির্ধারণ করে দিতে পারবেন নিজেই। এজন্য আপনাকে সেটিংস থেকে ‘হু ক্যান সি মাই স্ট্যাটাস আপডেটস’ অপশনে যেতে হবে। সেখান থেকে আপনার স্ট্যাস্টাস নির্ধারিত কোনও তালিকার লোকজন দেখতে পারবে নাকি আপনার ফোনে যাদের নম্বর সেভ করা আছে তারা  দেখতে পারবে, সেটি ঠিক করতে পারবেন।

কোনও ব্যবহারকারী হোয়াটসঅ্যাপে সর্বশেষ কখন অ্যাকটিভ ছিলেন সেটা দেখা যায়। যেকেউ চাইলে এটি সবসময়ের জন্য বন্ধ করতে পারবেন। কিংবা শুধু নিজের ফোনে সেভ করা নম্বরগুলোর ক্ষেত্রে ফিচারটি চালু রাখতে পারেন। দু’টি কাজই করতে হবে সেটিংস এর ‘লাস্ট সিন’ অপশনে গিয়ে। এছাড়া আপনার প্রোফাইল পিকচার কিংবা প্রোফাইলের তথ্য কারা দেখতে পাবে সেটিও আপনি সেটিংস থেকে পরিবর্তন করতে পারবেন।

বিরক্তিকর কারও কাছ থেকে মেসেজ না পেতে চাইলে হোয়াটসঅ্যাপে ব্লক করে দেওয়ার অপশনও আছে। এতে ব্লকে থাকা ব্যক্তি আপনার প্রোফাইল দেখতে পাবে না। সেটিংস অপশনে গিয়ে যেকাউকে ব্লক করা যাবে। এছাড়া চ্যাটলিস্ট থেকেও করা যাবে এই কাজটি।

সূত্র: গেজেটস নাউ



আপনার মূল্যবান মতামত দিন: